top of page
Search
  • Writer's pictureSJCBSS

মনের ব্যাটারি ফুল করতে

বইয়ের নাম: Recharge Your Down Battery 🔋 লেখকের নাম: Jhankar Mahbub (ঝংকার মাহবুব)

অনেক সময় দেখা যায় সারা সপ্তাহ এত কাজ করেছি যে নিজের Battery Down হয়ে যায়। ঠিক ঐ সময় কোন কাজ গুলো করলে আমরা আবার আমাদের Battery টি Recharge করতে পারব সেটা নিয়েই এই বইটি (Recharge Your Down Battery).

First Best Part টি হল “আত্মদিবস”। এই অংশে ঝংকার মাহবুব ভাইয়া আমাদের বলেছেন যে, সপ্তাহে অন্তত একটা দিন নিজেরে জন্য রাখতে। আমাদের সবারই জীবনে কিছু চাওয়া পাওয়া থাকে। ঠিক?? কিন্তু ওই কাজগুলো আমরা করতে পারি না সব সময়। আমাদের এমন সব কাজ করতে হয় যা আমার চাই না। তাই ভাইয়া বলেছেন, সপ্তাহে অন্তত একটা দিন নিজের জন্য রাখতে। এই দিন আমার যে কাজগুলো করতে ইচ্ছা করে, যে শখ আছে ওগুলো আমি করব। যেমনঃ আপনি বই পড়তে অনেক পছন্দ করেন। তাহলে আমি আপনার আত্মদিবসের দিন প্রচুর বই পড়েন। আবার আপনি মনে করেন লেখালেখি করতে ভালবাসেন। তাহলে প্রতিদিন এক্তু হলেও লেখালেখি করুন, যদি প্রতিদিন না পারেন তাহলে অন্তত সপ্তাহে একটা দিন (আত্মদিবস) লেখালেখি করুন। তাহলে আপনার মনটা আরও প্রফুল্ল হবে, আপানার Battery, Recharge 🔋 হয়ে যায়।

Second Best Part: বনের বাঘে খায় না, মনের বাঘে খায়! অনেকেরই পড়াশোনার চাপে পড়াশোনা হয় না। অর্থাৎ পড়াশোনার এত বেশি চাপ যে, ওই চাপের কারনে পড়াশোনায় মনই দিতে পারে না। তাহলে বোঝা গেল যে, কাজের থেকে আমরা যদি বেশি চিন্তা করি, তাহলে কাজটাই আমরা করতে পারব না। তাই আমাদের খেয়াল রাখতে হবে যে, আমাদেরকে যেন মনের বাঘ না খেয়ে ফেলে।

Third Best Part: Career Barrier: আমাদের মধ্যে অনেককেই দেখবেন যারা পড়ছে ইঞ্জিনিয়ারিং কিন্তু করছে Photography. আমরা হইত পড়ছি এক লাইনে কিন্তু আমাদের যদি অন্য শখ থাকে আমরা কিন্তু ওগুলাও করতে পারি। কিন্তু অনেকেই বলে, সারাদিন তো সময়ই পাই না, কিভাবে করব। কিন্তু দেখেন, ধরলাম আপনি ৮ ঘণ্টা স্কুল এর (নিজ শ্রেণি) পড়াশোনা করেন, ৭ ঘণ্টা ঘুমান, ৩ ঘণ্টা খাওয়া দাওয়া+ অন্যান্য কাজ করেন, ৪ ঘণ্টা Socializing+ ধর্মীয় কাজ (নামাজ পড়া, কুরআন পড়া) করেন। এখন আরও থাকে ২ ঘণ্টা। তাহলে প্রতিদিন অন্তত দুই ঘণ্টা আমারা কিন্তু নিজের শখের কাজ করতে পারি।(২ ঘণ্টা না করলেও ১—১.৩০ ঘণ্টা তো করতে পারি। তো এভাবে প্রতিদিন যদি আমরা আমাদের শখের কাজ, যেমনঃ কোডিং শিখলাম, ফটোগ্রাফি শিখলাম ইত্যাদি। তাহলে আমরা আস্তে আস্তে ওই সব কাজে এক্সপার্ট হয়ে যাব। তো এই জিনিস টা আমদের মাথায় রাখতে হবে যে, আমাদের Career যেন আমাদের শখের পথে যেন কোন Barrier না নিয়ে আসে। এছাড়া আরও অনেক মজার মজার Helpful চ্যাপ্টার আছে বইটিতে যেগুলো আমাদের জীবনে অনেক কাজে লাগবে।

Thank you very much #Jhankar_Mahbub bhaiya for giving us this book.


রিভিউয়ারঃ আহনাফ হাসান প্রিনন

1 view0 comments

Recent Posts

See All

Sir JC Bose Science Contest Season 2 Question Paper

Click here to get problem sets. প্রশ্নে কোনো ভুল থাকলে বা বুঝতে অসুবিধা হলে আমাদের পেইজে [https://www.facebook.com/jcbose.ss/] মেসেজ দিয়ে...

স্যার জেসি বোস সায়েন্স কনটেস্ট নীতিমালা

আমরা কাল শুরু করতে যাচ্ছি স্যার জেসি বোস সায়েন্স কন্টেস্ট সিজন ২। তাই কন্টেস্টের নীয়মনীতিগুলো একটু ঝালিয়ে নেয়া যাক। ১। কন্টেস্ট ২০ তারিখ...

Comments


bottom of page